মারিয়ানা ট্রেঞ্চের গভীরে থাকা 5টি আজব প্রাণী

আজ আমি আপনাদের পৃথিবীর এমন 5 টি জীব সম্পর্কে বলব যারা কিনা পৃথিবীর সবচেয়ে গভীরে থাকা পানি মারিয়ানা ট্রেঞ্চে বসবাস করে। এটা এমন একটি জায়গা যে জায়গা এখন পর্যন্ত সম্পূর্ণ খোলা সম্ভব হয়নি। কারণ এটা এতটাই গভীর যে মানুষের জন্য সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না।

ফ্যাংটুথ ফিস(Fangtooth Fish)

মারিয়ানা ট্রেঞ্চ সমুদ্রের নিচে একটি গর্ত রয়েছে যার গভীরতা আনুমানিক ৩৫ হাজার ফিটেরও বেশি। এই দূরত্ব ১১ হাজার কিলোমিটারেরও বেশি। আর সেখানে বিজ্ঞানীরা এই ভয়ঙ্কর মাছের অস্তিত্ব খুঁজে পেয়েছে সে মাছকে Fangtooth Fish বলা হয়। এই মাছ তার ভেতর থেকে এমন তরঙ্গ বের করে যা দিয়ে তার শিকার খুঁজতে সহজ হয়। আর সামনে যা আছে সবই তাদের ধারালো দাঁত দিয়ে কামড়ে  ঘায়েল করে দেয়।

Read More: বিশ্বের সবচেয়ে অবিশ্বাস্য পাঁচটি বিল্ডিং

গব্লিন শার্ক(Goblin Shark)

এটাকে বাস্তবে দেখতে পাওয়া অনেক কঠিন। এরা সমুদ্রের 30 হাজার ফিট নিচে বসবাস করে। এরা দেখতে গব্লিন ও সার্ক এর মত। এর না তলোয়ারের মত। বিজ্ঞানীরাও এর সম্পর্কে বেশিকিছু  জানাতে পারেনি। তবে ধারণা করা হয় এরা 18 ফিটের বেশি লম্বা হয়ে থাকে।

জোম্বি ওর্ম ( Zombie Warm)

এরা পানিতে বসবাস করা জম্বি না। এরা আসলে এক ধরনের Warm। এরা সমুদ্রে পড়ে থাকা হাড্ডির ভিতরে বসবাস করে। তাই এদেরকে Bone Warm নামে ডাকা হয়। এরা শ্বাস-প্রশ্বাস নিয়ে থাকে। এরা এদের শাখাকে নড়াচড়া করতে পারে। এরা পানির মধ্যে থাকা অক্সিজেন নিজের দিকে টেনে নেয়।

ফ্রিল্ড শার্ক(Frilled Shark)

এই সামুদ্রিক দানব সমুদ্রে ডাইনোসরের আমল থেকে বসবাস করছে। গবেষকদের মতে এই শার্ক সমুদ্রের ৪২০০ ফিট নিচে বসবাস করে এদের মুখে আনুমানিক ৩০০ দাঁত রয়েছে। এরা মেগালোডনের এর মত বড় মাছ কে তাদের ধারালো দাঁত দিয়ে জখম করতে পারে। আপনি যদি ভুল করেও কখনো এদেরকে সামনে থেকে দেখে ফেলেন তাহলে পরবর্তীতে আর কোনদিন সমুদ্রের গভীরে যেতে চাইবেন না।

লিওপ্লেরিওডন(Liopleurodon)

এরা এক সময় মারিয়ানা ট্রেঞ্চের সমুদ্রে বসবাস করত। তবে ধারণা করা হয় তারা এখনো মারিয়ানা ট্রেঞ্চ সমুদ্রের মধ্যেই রয়েছে।  ঠিক যেমনটা মেগালোডন সম্পর্কে ধারণা করা হয়। এরা খুব বিশাল আকৃতির ছিল। এরা খুব লম্বা দূরত্ব কোন প্রকার বিশ্রাম ছাড়াই পার করতে পারত। এদের ঘ্রানশক্তি অনেক তীব্র। ধারণা করা হয় মারিয়ানা ট্রেঞ্চ সমুদ্রে এর থেকে ভয়ংকর প্রাণী আর কেউ নেই।

কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানাবেন আর ভালো লাগলে শেয়ার করবেন

Leave a Comment