বিশ্বের সবচেয়ে বড় ৬ টি প্রাণী

হ্যালো বন্দুরা, আমাদের প্রতিদিনের জীবনে বিভিন্ন ধরনের জীব জন্তু আমরা দেখে থাকি এবং সেইসব জীবজন্তুদের একটা ছবি আমাদের মনের মধ্যে থেকে যায়। কিন্তু ওইসব জীবজন্তু গুলোই যদি বিশাল আকার নিয়ে, হঠাৎ আমাদের সামনে হাজির হয় তাহলে আমরা ভয় পেয়ে যাবো। আজ আমরা এমন কয়েকটি প্রাণী সম্পর্কে কথা বলব যাদের দেখে আপনার বিশ্বাস হবে না। আর আপনি ভাবতে থাকবেন সত্যিই কি এত বিশাল আকার প্রাণী হতে পারে।

Liger

লাইগার এই শব্দ টা হয়তো আপনি প্রথম শুনছেন। লাইগার হল বাঘ ও সিংহের Crossbreed এর ফলে সৃষ্ট প্রাণী। এবং সিংহ(Lion) থেকে Li বাঘ (Tiger) থেকে ger এই দুটি শব্দের মিলনে লাইগার শব্দটি এসেছে। যাকে দেখতে অনেকটা বাঘের মত। তেমনই একটা লাইগার হলো হারকিউলিস। তার ওজন 418 কেজি আর 6 ফুট উচু আর 12 ফুট লম্বা। এই বিশাল আয়তনের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম নথিভুক্ত করে ফেলেছে। আর তার বাবা ছিল একটি সিংহ এবং মা ছিল একটি বাঘ। এই লাইগারদের ওজন এবং আয়তন বাঘ-সিংহের দ্বিগুণ হয়। শুধু তাই নয় সে 80 কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ছুটতে পারে। সাঁতার কাটতে পারে জলে। একবারে 45 কেজি মাংস খেতে পারে।

আরও পড়ুনঃ এই বিশ্ব রেকর্ড গুলো কেউ ভাঙতে পারবে না

কাঁকড়া

এটা পৃথিবীর সবচেয়ে লম্বা পা উপযুক্ত স্পাইডার কাঁকড়া। জাপামে পাওয়া এই স্পাইডার কাঁকড়া প্রায় 12 ফুট লম্বা হয়, আর ওজন 20 কেজি। গভীর সমুদ্রে চুপ করে বসে থাকে। আর বড় বড় সামুদ্রিক প্রাণীদের নিজের আঠার মাধ্যমে আক্রমণ করে। এদের জীবনকাল সাধারণত 30 থেকে 70 বছর পর্যন্ত হয়।

গ্রীন অ্যানাকন্ডা

পৃথিবীতে এমন কয়েকটি অ্যানাকন্ডা দেখতে পাওয়ার দাবি করা হয়েছে, যাদের আয়তন বেশ বড়। তবে যদি সবচেয়ে বড় সাপের কথা বলা হয় তাহলে সেটা পাওয়া গিয়েছিল আফ্রিকায়। যেটি লম্বায় 25 ফুট আর এটা ছিল গ্রীন অ্যানাকন্ডা। তবে বর্তমানে সাপটি জীবিত নেই। কয়েক বছর আগে তার মৃত্যু হয়েছে। তার কঙ্কাল টোকিওর একটি মিউজিয়ামে রাখা হয়েছে।

জিউস নামক

জিউস নামক এই কুকুর পৃথিবীর সবচেয়ে বড় লম্বা কুকুরদের মধ্যে একটি। এটি লম্বায় প্রায় 44 ইঞ্চি। আর এই কুকুরটা নিজেকে প্রায় সাড়ে সাত ফুট পর্যন্ত Stress করতে পারে। জিউসের নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নথিভূক্ত হয়েছে। কিন্তু দুর্ভাগ্যবশত বয়স জনিত কারণে 5 বছর বয়সে 2014 সালে ১৩ সেপ্টেম্বর তার মৃত্যু হয়।

নীল তিমি

এখনো পর্যন্ত নীল তিমি পৃথিবীর সবচেয়ে বড় জীবন্ত প্রাণী। কিন্তু যদি পৃথিবীর সবচেয়ে বড় নীল তিমি কথা বলা হয়, এক রিপোর্ট অনুযায়ী পৃথিবীর সবচেয়ে বড় নীল তিমি ছিল 98 ফুট লম্বা এবং ওজন 173 টন। তবে অনেকে দাবি করেছেন সমুদ্রের থেকে বড় বড় নীল তিমি রয়েছে। আশা করা যায়, আগত দিনে এর থেকে বড় নীল তিমির খবর হয়তো আমরা পাব।

সবচেয়ে বড় খরগোশ

দারিয়াস নামক এই খরগোশটি পৃথিবীর সবচেয়ে বড় খরগোশ এর মধ্যে। একটি যা লম্বায় 4 ফুট 4 ইঞ্চি। সে গ্রিনিজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম নথিভুক্ত করে নিয়েছে। কিন্তু আগত দিনে তার ছেলে জেভ হয়তো তার এই রেকর্ড কে ভেঙে দিতে পারে। কারণ সে লম্বায় চার ফুটের বেশি।

Leave a Comment